News

রমজানের সময়সূচি ২০২২ : সেহরি ও ইফতার সময় দেখুন

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আপনাদের সবাইকে পবিত্র মাহে রমজানের আন্তরিক মোবারকবাদ জানিয়ে শুরু করছি আজকের আলোচনা যেখানে আমরা জানব এ বছরের মাহে রমজানের প্রতিটি রোজার তারিখ অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি নিয়ে। সেহরি এবং ইফতারের সময়সূচি সঠিকভাবে যদি আপনি না জানেন, তাহলে একটু অসচেতনতার কারণে আপনার মূল্যবান রোজাটি বাতিল হয়ে যেতে পারে।

আর তা যেন না হয়, সেজন্যই আমরা রমজানের সময়সূচি ২০২২ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। তো আর দেরি না করে চলুন জেনে নেই পবিত্র রমজানের সময়সূচি। এর সঙ্গে আপনারা আরো জানতে পারবেন পবিত্র রমজানের প্রয়োজনীয় সব দোয়া ও মাসআলা। সবকিছু জানতে হলে পুরো পোস্টটি অনুগ্রহ করে পড়বেন। চলুন শুরু করা যাক।

আরও দেখুনঃ জেনে নিন, করোনার লক্ষণ কী কী

রমজান কবে শুরু হবে?

প্রতিবছর পবিত্র মাহে রমজান মাসের চাঁদ দেখার মাধ্যমে সারা বিশ্বের মুসলমানরা সিয়াম সাধনা শুরু করে থাকে। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি। অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের মুসলমানরাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখার মাধ্যমে সিয়াম পালন শুরু করেছে।

এ বছর ৩ এপ্রিল দিবাগত রাতে পবিত্র রমজান মাসের চাঁদ বাংলাদেশের আকাশে দেখা যাওয়ায় সেদিন থেকে পহেলা রমজান গণনা শুরু হয়েছে। এ কারণে ৩ এপ্রিল দিবাগত রাত থেকে মুসলমানরা তারাবি নামাজ পড়ার মাধ্যমে সিয়াম পালনের আনুষ্ঠানিকতা শুরু করেছেন। সেই সাথে ৩ এপ্রিল দিবাগত রাতে সেহরি খাওয়ার মাধ্যমে প্রথম রোজার প্রস্তুতি নেবেন সবাই।

রমজানের সময়সূচি ২০২২

সঠিক ভাবে সেহরি ও ইফতার সম্পন্ন করতে হলে আপনার প্রয়োজন রমজানের একটি সঠিক সময়সূচি। এজন্যই আমরা নিয়ে এসেছি পবিত্র মাহে রমজানের একটি সম্পূর্ণ সময়সূচি যেখানে আপনি সেহরি ও ইফতারের সময় থেকে শুরু করে রোজার নিয়ত ও ইফতারের দোয়া পর্যন্ত সবকিছু পেয়ে যাবেন। এছাড়াও কোন বিভাগের জন্য সময়সূচির কতটুকু পরিবর্তন হবে তাও এতে দেয়া থাকবে।

এই সবকিছু একসাথে পাবার সুবিধা হল আপনাকে ভিন্ন ভিন্ন জিনিসের জন্য বারবার খোঁজ করতে হবে না। এবং সময় বাঁচিয়ে আপনি এই পবিত্র মাসে বেশি বেশি ইবাদত বন্দেগী করতে পারবেন। তাই খুব সহজে এখান থেকে রমজানের সময়সূচি ২০২২ ডাউনলোড করে নিন এবং শেয়ার করুন আপনার বন্ধু বা পরিজনদের সাথে যাতে সবাই এর থেকে উপকৃত হতে পারে।

ramadan calendar 2022

 

রোজার ক্যালেন্ডার ২০২২ | ২০২২ সালের রমজানের সময় সূচি | রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

  • আপনার জেলা অনুযায়ী সারা বছরের ও ২০২২ সালের রোজার ক্যালেন্ডার সেহরির শেষ সময় ও ইফতার এর সময়সূচী জানা যাবে।
  • সারা বছরের নামাজের শুরুর ওয়াক্ত ও শেষ ওয়াক্ত জানা যাবে। ২০২২ সালের রমজান কবে তাও জানা যাবে। আনুমানিক ১৪ই এপ্রিল তারিখে ২০২২ সালের রমজান শুরু হবে। ২০২২ সালের রমজান কবে তাও জানতে পারবেন।
  • ইন্টারনেট বা কোন খরচ ছাড়াই সারা বছর প্রতিদিন একটি করে হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে।
  • এই মুহুর্ত থেকে পরবর্তী সেহরি বা ইফতারের সময়ের countdown timer দেখানো হয়েছে।
  • বিশ্ব নন্দিত ২০ জনেরও অধিক ক্বারীর কন্ঠে শোনা যাবে কুরআন মাজীদের সম্পূর্ণ তিলাওয়াত (audio Quran) এই ২০২২ সালের রমজান মাসের ক্যালেন্ডার অ্যাপ থেকে।
  • সেটিংস থেকে নোটিফিকেশনের সময়, জেলার নাম ইত্যাদি পরিবর্তনের সুযোগ রয়েছে এই ২০২২ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপে। ২০২২ সালের রোজার ঈদ কত তারিখে? উত্তরঃ ১৪ই মে ২০২২।
  • যে কোন জেলার সময়সূচী জানা যাবে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী।
  • বাড়তি হিসেবে রয়েছে তসবীহ, কুরআন ও হাদীসের কিছু নির্বাচিত অংশ, রোজা, যাকাত, ফিতরা সম্পর্কিত মাসয়ালা ও আর্টিকেল।
  • রমজানের সময় সূচি 2022 অ্যাপে আরো রয়েছে রমজানের খাদ্যাভ্যাস নিয়ে বিস্তারিত লেখা।

কোন বিভাগে কখন সেহরি ও ইফতার?

যেহেতু সারা বাংলাদেশে একই সময়ে সেহরি ও ইফতারের সময় হয় না, তাই এটি সঠিকভাবে জানা আমাদের সকলের জন্যই জরুরি। আপনারা হয়ত অনেকেই জানেন না কোন বিভাগে সেহরি ও ইফতারের সময় কখন তা কিভাবে বের করতে হয়।

আর তাই আমরা এখানে খুব সহজে আপনাদেরকে জানিয়ে দেব আপনি কিভাবে আপনার বিভাগ বা জেলার সেহরি ও ইফতারের সময় বের করবেন। পদ্ধতিটি দেখে রাখুন এবং আপনি যদি ঢাকা বাদে অন্য কোনো জেলা বা বিভাগের হয়ে থাকেন, তাহলে এই পদ্ধতিতে বের করে নিন আপনার জেলা বা বিভাগের সেহরি ও ইফতারের সময়।

ঢাকার সময়ের সাথে নির্দিষ্ট পরিমাণ সময় যোগ বা বিয়োগ করেই আপনি আপনার জেলা বা বিভাগের সেহরি ও ইফতারের সময়সূচি পেয়ে যেতে পারেন। এজন্য নিচের ছবিটি ভালো করে লক্ষ্য করুন। এখানে জেলাওয়ারি নির্দিষ্ট সময়ের পরিমাণ দেয়া আছে। ঢাকার সময় হতে এই সময় যোগ বা বিয়োগ করলেই আপনি পেয়ে যাবেন আপনার জেলার সেহরি ও ইফতারের সময়।

সেহরি এবং ইফতারের দোয়া এবং নিয়ত | রমজানের সময় সূচি 2022

সেহরি খাওয়া সুন্নাত এবং নিয়ত শকারে রোজা শুরু করতে হবে। আবার ইফিতার অত্যন্ত ইত্তম একটি সময়, এই সময়ে রোজাদার এর দোয়া আল্লাহ তায়ালা সরাসরি কবুল করবেন, তাই খাস দিলে আল্লাহর কাছে চাইতে হবে। আবার এই ইফতারের জন্য আল্লাহ আমাদের একটি দোয়া শিখিয়েছেন। তাই রোজার নিয়ত ও ইফতারের দোয়া জানা টা সবার জন্য জরুরি। নিম্নে তা দেওয়া হলো-

রোজার নিয়ত | রমজানের সময় সূচি 2022

نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم
(নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।)
অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া | রমজানের সময় সূচি 2022

اللهم لك صمت و على رزقك افطرت.
(আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।)
অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

নামাজ প্রতিটি মুসলিম নর-নারীর উপর ফরজ করা হয়েছে এবং এটি এমন একটি ইবাদাত যা ছাড়া কোনভাবেই বেহেশত পাওয়া যাবে না। তাই ইসলামে নামাজের গুরুত্ব অপরিসীম। রোজা অসুস্থ ব্যক্তির ক্ষেত্রে শর্ত সাপেক্ষে অন্য ব্যক্তি আদায় করে দিতে পারবে। কিন্তু নামাজ কখনো কেউ কারো হয়ে আদায় করে দিতে পারে না, তাই এর উপর অসংখ্যবার কোরআনে হুশিয়ার করা হয়েছে।বলা হয়েছে, “তোমরা যাকাত আদায় করো এবং সালাত কায়েম করো।” দিনে মোট পাঁচবার সালাত আদায় করতে হয়। এবং এর আরো কিছু বিধি বিধান বিস্তারিত রয়েছে। এমনকি আজকের সেহরির শেষ সময় ২০২২ | আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২২ এর মতো নামাজো সঠিক সময়ে আদায় করতে হয়। ২০২২ সালের রোজার তারিখ ৩ই এপ্রিল ২০২২ থেকে শুরু।

শেষ কথা

আমরা আশা করছি, রমজানের সময়সূচি ২০২২ সকল মুসলমান ভাই বোনদের অনেক উপকারে আসবে। আমরা আপনাদের আরো অনুরোধ করব, আপনারা এই সময়সূচি অনুসারে সঠিকভাবে আপনাদের সিয়াম পালন করবেন এবং অন্যান্য ইবাদত বন্দেগীর জন্যও একটি সময়সূচি তৈরি করে নিবেন। আমাদের সবার সিয়াম সাধনা যেন মহান আল্লাহ কবুল করেন সেই দোয়া করি। আমীন

Tags

Gtv

Gtv Live - Watch Gazi TV Live. Gazi Television is the most popular sports channel in Dhaka, Bangladesh. Enjoy BPL Live & Gtv live cricket from our website.

Related Articles

Back to top button
Close